কেমন প্রার্থনা
সৈয়দ মোহাম্মদ ফরহাদ


কেমন প্রহরী তুমি ভগবানের কাছে
কেমন প্রার্থনাধারী ।
যে ফুল স্রক্ বেধে
প্রর্থনা সুরে
পূজার ছলে
মন্দিরে দিলে যার খুশির কারণে
সেই গড়িছে তোমায় ও ফুল ।
কেমন হৃদয়বান হে বন্ধু তুমি-
ফুল হারালো তার জীবন
বৃক্ষের অস্থিত্বে আঘাত
বসন্ত কাতর,
কলি হতে যে আশায় পাহারায়
ভ্রমর অসহায় । অথচ !
এক ফোঁটা নিজ রূধির
হলোনা দেবতার সিদুঁর
নিজ অস্তিত্বের মায়ায়-
কেমনে গড়িবে জীবন
পূন্যময় পর্শে, মঙ্গলের ছায়ায় ।


রচনাকাল ঃ ২০০১
প্রকাশ ঃ কলধ্বনি (বা. বেতার ২০০৪)
       ঃ জাগরন ২০০৩
       ঃ মৈত্রীর ডাকে (বইমেলা ২০১০)