উইলিয়াম কেরী
সৈয়দ মোহাম্মদ ফরহাদ


ইংল্যান্ডের নর্থ হাম্পটন শায়ারের
পলার্শপুরী গ্রামে তুমি জন্মেছিলে কেরী
আর শ্রীরামপুরের ব্যাপ্টিষ্ট মিশনারী কবরস্থানে
তোমার সমাধি ,
এই তেয়াত্তর বছরে তুমি রচিলে
এক অমর অধ্যায় ।
তুমি বাঙলার ভাষাভাষীর নির্লোভ ভালবাসা
হে অতিথি ভিনদেশী উইলিয়াম কেরী
আপন ভূমি ত্যাগে
আমাদের করলে আপন
পঞ্চানন কর্মকার আর তমি মিলে
বাঙলা মুদ্রন শিল্পে করলে অসাধ্য সাধন ।
সুরপথের সুস্নাত তারকা তুমি
এ দেশের মাঠিতে শ্পর্শ নেয়া
পরিশুদ্ধ বাঙালি
তুমি নহে পরদেশী
এ জাতির বর্ণ মালার ভীড়ে মশাল তুমি
যুগ থেকে যুগান্তরে শতাব্দীর
সাক্ষরে
তুমি বাংলার ঘরে ঘরে
তোমার স্মৃতি অক্ষয় মুদ্রনে
বাঙলার ভালবাসার মহান পুরুষ তুমি
আমি চিরঋনী ।
হে মৃত্যুঞ্জয়ী বাঙলা ভাষার অর্ঘ
উইলিয়াম কেরী
তোমায় শ্রদ্ধাঞ্জলী ।


রচনাকাল ঃ ২০০১
প্রকাশ ঃ মৈত্রীর ডাকে (বইমেলা২০১০)