স্বধীন সাজে
সৈয়দ মোহাম্মদ ফরহাদ


মোরা হারতে জানিনা, অন্যায় মানিনা
মোরা ন্যায়ের পথে বলিষ্ট তরবার-
বিপ্রলন্ত সহ্য করিনা
পরাধীনতা মানতে জানিনা,
অরাতি বিনাশ পথে কে আছে হারাবার ।
মিথ্যের প্রতিকূলে বিমল মনোবলে
বৈরী বিপরীত্যে সাতত্য লড়ি-
বিভিষন ত্রাসেও একাগ্র আর্চনা
বিপাকে কভু নাহি যাই সরি ।
সম্প্রীতি আর দীপ্তিমান স্বদেশ প্রেমে বলিয়ান্
এ-জাতি সারা বিশ্ব বলে-
অমাবষ্যা রাত্রি অন্ধকার যাত্রী কেন হব
বাংলা মায়ের ছেলে ।
মোরা শঙ্কিত নহে রক্ত দিতে জানি
দীক্ষিত জাতি বিশ্ব মাঝে-
নৃশংসতার সাথে লড়তে বিচক্ষন থাকি
বিবর্ন নহে সেজেছি স্বাধীন সাজে ।


রচনাকাল ঃ ২০০০
প্রকাশ    ঃ জাগরন ২০০১
          ঃ (কলধ্বনি) বা. বেতার ২০০৪
          ঃ আমার কাব্যতা ২০০৪
          ঃ মৈত্রীর ডাকে (বইমেলা ২০১০)