দলছুট নক্ষত্রের কথা

দলছুট নক্ষত্রের কথা
কবি
প্রকাশনী অনন্য প্রকাশনী
সম্পাদক কবি
প্রচ্ছদ শিল্পী পলক রায়
স্বত্ব তানিয়া আহমাদ ফরহাদী।
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০২৪
সর্বশেষ সংস্করণ ১ম
বিক্রয় মূল্য ২৫০৳
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

ভূমিকা

আমার বন্ধু ভাগ্য বরাবরই অনুকূলে। তাদের পরম ও চরম ভালোবাসা ছাড়া বই প্রকাশ বা লেখার জগতে প্রবেশ করার হিম্মত কখনই হতো না। আলহামদুলিল্লাহ সেই সাথে যোগ হয়েছে স্ত্রী ভাগ্য, যিনি মেরুডন্ডের মত পেছনে থেকে সবচেয়ে বড় ভূমিকাগুলো নীরবে করে গিয়েছেন এবং এখনও যাচ্ছেন । তার প্রতিদান এই মর্তলোকে পরিশোধ করা সম্ভব নয় ।
সেই তিনি আবার আমার একজন নীরব পাঠকও বটে ।
 
আমি জানি আমার লেখার পরিপক্কতা এখনও হয়তো সেই ভাবে আসেনি, কিন্তু হাল ছেড়ে দেবার পাত্র নই, তবে আমি আশাবাদী যে পাঠকের সহযোগিতায় সেই পক্কতা এনে দিতে সহায়ক হবে। তাছাড়া কঠোর সমালোচনা সাদরে গ্রহণ করারও সেই মানসিকতা আমার রয়েছে ।
 
নিজের অভিব্যক্তিটা ব্যতিক্রম ভাবে প্রকাশের ইচ্ছে বা আগ্রহ হতেই হয়তো আমার লেখার উৎপত্তি । তবে আমার সব লেখার অঙ্কটা শতকের ঘরে প্রবেশ করবে সেটা আমি কল্পনাতেও ভাবিনি । তবে সবই মহান করুণাময়ের এহসান ।
 
হঠাৎ করেই লটারী পাওয়ার মতন মিলে যাওয়া দূর প্রান্তের বন্ধুবর কবি ইমামুল ইসলাম মুরাদের প্রসঙ্গ না বলল্লেই নয় ।যারঅক্লান্ত সহযোগীতা , নিখাদ অনুপ্রেরণা এবং ভালোবাসা ছাড়া আমার এই বই প্রকাশের অগ্রগতি কোনো ভাবেই সম্ভবছিলো না ।মনে হয় কবিদের মন একটু নরম এবং উদারই হয় । আমি উনার বর্ণাঢ্য জীবন কামনা করি ।
 
আমি বিনয়ের সাথে আবারও বলছি, আমি কবি নই , কারণ কবিরা জন্মায় । আমি কবি হয়ে জন্মাইনি - যদি বলি এ সবই আমার অক্লান্ত শ্রম , কঠোর অধ্যাবসায় , লেখাপড়া ফসল তাহলে তা কখনই সঠিক নয়, একমাত্র আল্লাহর অশেষ দয়ার কারণে আমার পক্ষে কিছু একটা লেখার সুযোগ হয়েছে মাত্র । তবে এটুকু বলা যেতে পারে, মনের বুভুক্ষ ক্ষোভ, অনিয়মের তারণা , পরকালের ভয় এবং কিছু ভালোবাসার বহিঃপ্রকাশই আমার লেখার মূল উৎস এবং অনুপ্রারণা ।
 
আমার লিখতে ভালো লাগে, তাই লিখি । যখন খুব ব্যস্ত থাকি তখনই আমার ছন্দ গুলো বেশি মনের কোণে ঘুরে ফেরে আর তখনই লিখতে চেষ্টা করি। এমনকি ব্যস্ত রাস্তায় হাটতে হাটতেও অনেক লাইন লিখে ফেলেছি।
 
আমার যত লেখা , কাউকে উদ্দেশ্য করে নয় । আমি একজন মুসলিম, তাই বলে অন্য কোনো ধর্মকে কখনো কটাক্ষ করা বা খাটো করা কোনো উদ্দেশ্য নয় । কেউ ভুল বুঝে কষ্ট পাবেন না । যদি লেখা বুঝার ক্ষেত্রে যদি কিছু বিরূপ ধারনার তৈরী হয় , আমাকে প্রশ্ন করবেন - হয়তো আমার অভিব্যক্তিটা সুন্দর করে বুঝিয়ে দিতে পারবো।
 
‘দলছুট নক্ষত্রের কথা’ কবির প্রথম কবিতার বই ।
শুভাকাঙ্খি পাঠকদের অফুন্ত ভালোবাসার তাগিয়েই খুব অল্প সময়ে এই প্রকাশনার কাজটি সম্পন্ন করা হয়েছে । তাই পাঠকের প্রতি বিনীত আবেদন , কোনরকম ভুলত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন এবং জানিয়ে দিবেন , আর আপনাদের যে কোন সমালোচনা হবে আমার সৃজনশীল লেখনির পাথেয়।
 
আমি মানুষ , আমার স্বাধীন ভাবে বলার এবং লেখার অধিকার আছে । আমার সব কিছুই সবার ভালো লাগবে এমনপ্রত্যাশা আমি কখনো করি না । তবে আমার লেখা সময় নিয়ে পড়ার জন্য আপনাদের সবাইকে অগ্রিম ধন্যবাদ ।

উৎসর্গ

আমার মমতাময়ী জননী ফেরদৌসী বেগম-কে।