একটি কবিতাই হতে পারে
অশান্ত মনে সান্ত্বনার বাণী
একটি কবিতাই হতে পারে
প্রত্যহ দিনের ক্ষুদ্র জীবনী ।


একটি কবিতাই হতে পারে
পরাধীন জীবনের মুক্তি
একটি কবিতাই হতে পারে
দূর্বলের মনে প্রাণ-শক্তি ।


একটি কবিতাই হতে পারে
মজলুমের মনের অব্যক্ত কথা
একটি কবিতাই হতে পারে
অসহায় মানুষের নির্ভরতা।


একটি কবিতাই হতে পারে
মিথ্যের বিরুদ্ধে সত্যের জয়-গান
একটি কবিতাই হতে পারে
বিপ্লবী মনের চেতনার আহবান ।


একটি কবিতাই হতে পারে
বিস্মৃত কোনো বীরত্বের কাহিনী
একটি কবিতাই হতে পারে
পথহারার বাণী চিরন্তনী ।


একটি কবিতাই হতে পারে
ভুলে যাওয়া জাতির ইতিহাস
একটি কবিতাই হতে পারে
নিপীড়িত জনতার ত্রুোধের বহি:প্রকাশ ।