ধরণী পিশাচ নৃত্যালয়ে মৃত্যু যখন কম্পন করে
বিধাতা তার পাশেই থাকে সারাক্ষন এই বক্ষালয়ে ;
বিপদ- সংকুল- রক্ত যখন জখম করে এই হৃদয়ে
সকল ধ্বংস আকুল করে মনখানি তখন বাঁচতে শিখে ।
ঘর নাই যার; বাড়ি নাই যার ; নাই সামান্য যার অন্ন
দূর আকাশের শুকতারাটাই তার ভালবাসা বলে গণ্য ।
সর্বহারা ধরণী সন্তান পূর্ণিমার মাঝে কি যে খুঁজে ?
জীবনটাকে লুকাতে চায় কোন জোনাকির আড়ে ?
কি দুঃখ বিলায় সে নরম সিগারেটের ধোঁয়ার সাজে ?