মনে পড়ে মীরা সেই ফেলে আসা দিনের কথা
হৃদয়-এ উত্থিত যৌবনের প্রথম ভাষা তোকে ব্যক্ত করেছিলাম
ইন্ট্রিগেসন-ক্যালকুলাস মনে সেই প্রথম সাবলীল সমীকরণের
প্রতিক্ষীত সমাধান বাগদেবীর অঞ্জলীতে
অলস দিনে তোর চোখে বানিয়েছি
একুশ শতকের মায়া সভ্যতা
সে ধংসাবশেষ খুঁজলে পেতে পারিস শ্বাসরুদ্ধ মমিযুগল


জবানবন্দী বাস্তব বুকভর্তী করে পার্কের সেই লাল সিটটা
পাগলের প্রলাপ শুনে কাটিয়েছে গত শতাব্দীর কয়েকশো দুপুর
বন্ধ ঘড়ির মিলিত সাজিস এ ভিড় জমাত সাময়িক আবেগ
ভাতেভাত মন সেতা উপেক্ষা করেছিল...............
পথ চলতি বিকেলে পাশাপাশি দুটো সময়
সময়ের কথা ফুরালেও নিরিবিলিতে বাতাস গল্প করেছিল
বাকি হিসেবের অস্তিত্ত্ব তোর নঁখের প্রান্তে


ইতিহাসের ধুলো-ময়লা ফুঁ-এ উড়িয়ে
আজীবনের মরণের হাত ধরেছিস


ফেলে আসা অনেক কথাই মনে রাখিস না
সে অবসর তোর নেই
হয়তো মনে পড়বে যখন কোন এক সকালের কাগজের পাতায় দেখবি—
“প্রেমে ব্যর্থ হয়ে সুজনের আত্মহত্যা”