কথা যদি বিশুদ্ধ হত
তর্ক-বিতর্কের জল
এত গড়াত না
গল্পের পরিষ্কার পাতায়
স্নায়ুর পীড়া অনায়াসে কবিতা হত,
কে দোষী মীরা- গল্প না কবিতা?


দুপুরের থিতু ময়্দানে
একটা-দুটো করে বাড়ে
অংশ-ভগ্নাংশের কবিত্ব,
কৃষ্ণচূড়ার অবহেলার প্রশ্রয়
পেলে পায়ের কাছে
রোদ্দুর এসে বসে।
কোনটা স্থায়ী মীরা- ময়্দান না রোদ্দুর?


কিছু পেয়েও না পাওয়া
কিছু না পাওয়ার চেয়ে বেশি
কাছাকাছি সমন্বয় আনা মুহুর্ত
আদায় করেছে ভেজা'ভেজা উত্তাপ,
বিশেষ মিনতির শরণাপন্ন হয়্নি,
কোনটা ভুল মীরা- আদায় না সমন্বয়?