যদি জানতে চাহ কেমন আছি
এইতো আছি-চলে যাচ্ছে কোন রকম
কখন বৃষ্টির মতো
          কখন কুয়াশার মতো
                       কখন রোদের মতো
চলে যাচ্ছে কোন রকম।


দ্রোহের আগুনে পোড়ে ক্রমশ হচ্ছি শিক ঝোলা কাবাব,
চোখে দাউ দাউ করে জ্বলে উঠা কামনার আগুনে
পোড়ে পোড়ে হচ্ছি মূল্যবান খনিজ সোনা।


হৃদয়ের অশান্ত সমূদ্র বক্ষে পাল তোলা পানসী নায়ের
মাস্তুল নামিয়ে কড়া রুদ্দুরে বাতাসের পথ চেয়ে আছি,
-এই তো বেশ আছি-চলে যাচ্ছে কোন রকম।


অদৃশ্যের আত্মা থেকে অমৃত কেড়ে আনতে ,
অবিশ্রান্ত ধ্যানমগ্ন আছি বছরের পর বছর,
সন্যাস ব্রতে অপেক্ষায় অবহেলায় কেটে যাচ্ছে জীবন;
চলছে তো চলছেই আন্তনগর এক্সপ্রেস-
                                      কোথায় পরবর্তী স্টেশন।


মাঝে মাঝে বিষাদের ঢল নামে চোখে,
স্বপ্নগুলো মরুসাহারার ক্লেদাক্ত মরীচিকার মতো
পিছু ছাড়ে না- বারে বারে খেই হারিয়ে ঢলে পড়ি,
সমূখে মৃত শেওলা জড়ানো পুরোনো প্রাচীর,
প্রচন্ড দৃঢ়তায় তারে ভাঙ্গতে গিয়ে নিজেই ভেঙ্গে পড়ি।
আমি যেনো ক্রমশ নোনাজলে তলিয়ে যাচ্ছি,
এইতো বেশ আছি-চলে যাচ্ছে কোন রকম,
বাসনাহীন বৈরি হাওয়ায় দুলতে দুলতে গতানুগতিক
চলে যাচ্ছে যাপিত জীবন কোনরকম।


আরও জানতে চাও ? তবে শোন,
আড়ষ্ঠ আমার হৃদয় জমিনে লতা-গুল্ম-বৃক্ষ গজিয়ে একাকার,
এখানে এসোনা-এখানে এলে পথ খোঁজে পাবেনা আর,
এখানে হতাশা কেবল হতাশা-হাহাকার,এখানে বড়ো অন্ধকার।