শুধু তোমার সোনার পা পড়বে বলে,
পাঁজরের হাড় ভেঙ্গে বানিয়েছি রাজপথ,
পীচের বদলে ঢেলেছি বুকের রক্ত
পানির বদলে দুচোখের অশ্রু
সেখানে আগুনের ব্যবহার নেই কোন,
আছে কেবল বুক ভরা প্রেম ও মায়া।


শুধু তোমার সোনার পা পড়বে বলে,
গায়ের চামড়া দিয়ে করেছি লাল গালিচা,
তুমি যখন হেঁটে যাবে
আমার প্রাপ্তির ললাটে পড়বে লাল সিঁদুর।


শুধু তোমার সোনার পা পড়বে বলে,
বুকের পশম ছিঁড়ে করেছি আরাম কেদারা,
তুমি আসবে,বসবে-
আমার প্রাপ্তির ললাটে পড়বে লাল সিঁদুর।


তোমাকে সংবর্ধনা দিতে সাজিয়ে রেখেছি
আমার গায়ের লক্ষাধিক তাজা কোষ,
আর স‌্যালুট দিতে মার্সে রেখেছি
অনু-শ্বেত-লোহিত দলের এক সুসজ্জিত
শক্তিশালী দুর্বোধ্য দুরন্ত বাহিনী।


শুধু তোমার সোনার পা পড়বে বলে,
কোন কবিতা আমি লিখছি না,
তাবৎ পৃথিবীর জাগ্রত-মৃত সব কবিদের,
ই-মেইল করে দিয়েছি-ওরা চলে আসবে,
তোমার রূপের রূপহাড়ি নিয়ে অনবরত
লিখে যাবে অনবদ্য কবিতা।


আমার হৃদয় দিয়ে তৈরি হয়েছে
তোমার জন্য অনিন্দ্য এক পুরস্কার
তুমি আসবে-হাসবে-ভালোবাসবে,
ভালোবাস আর নাইবা বাস
সোনার দুহাত মেলে তো নেবে সে পুরস্কার।


শুধু এটুকু মিনতি আমার
যখন নেবে পেলব সে পুরস্কার,
আদরে একটু কেবল তারে
বুকে রেখো ওহে মৃন্ময়ী
অপরাধী হতে পারি আমি না হয়
সেতো প্রোত-পবিত্র আমার হৃদয়।