ভিড়তে ভিড়তে সবার নাও
ভিড়ে যায় কোন এক ঘাটে
আমার নাও তো ভিড়েনা
কেবল ভাসতে থাকে অজানা পথে
মাঝে মাঝে ঝড়ের কবলে পড়ে
জলে কাদায় ভিজে একাকার
ছঁই গলে জল পড়ে অনবরত
নাওয়ের এ যেনো এক করুনদশা।


পথ চেয়ে থাকি কেউ একজন হয়তো
ইশ্বরের হাত বাড়িয়ে দেবে
আমায় পথ দেখিয়ে টেনে তুলবে পাড়ে।


যে ছিলো সে তো চলেই গেছে
তার পথ চেয়ে আর কি হবে
কত আর পথ চেয়ে কাটাবো দিন।


আমি তার উদ্দেশ্যে বলছি
দয়া করে আর একবার ফিরে আস
আমার এ দুর্দিনে তোমার সাহচার্য বড়ো প্রয়োজন
দুর্যোগ কবলিত আমার নায়ে তুমি ফের এলেই
কেবল আমি পেতে পাড়ি পাড়ের ঠিকানা।