তাল-দাদরা
            (ছয় মাত্রা)


আমি এক পথ ভোলা পথিক,
পথের খোঁজে নেমেছি পথে,
কে আছ হে বন্ধু আমার,
এই অধমের সঙ্গী হতে।


অন্ধকারে নেমেছিলাম
পাড়ি দেবো এই ভূবন,
মনের আশা রইল মনে
দেখছি কেবল পথ স্বপন;
কত জনাই হলো সাথী
আমার চলার শ্যাম রথে।


দিব্য গুরুর চরন ধরি,
তবু পথের কই খবর,
জনম বুঝি বৃথাই গেলো,
মনের আশার দেই কবর;
আবার বুঝি আর হলো না
ফিরে যাওয়া মূল পথে।