এই অচেনা পথের সাথীরে চিনে নাও,
যে তোমাকে দিতে চায় একটি সোনালী সকাল,
একটি প্রত্যাশা,শুভ্র প্রেমবোধ-ভালোবাসা,
আদরে ভালোবাসায় মমতায় ভরা একটি মূহুর্ত।


যে হৃদয় ছিঁড়ে বানাতে চায় তোমার গলার হার,
দু-চোখের মনিতে বানাতে চায় কানের দুল,
আর ঠোঁটের কাব্যিক ব্যাঞ্জনায় কপালের টিপ,
জেনে নাও, তোমার প্রেমে সে অন্ধ মশগুল।


তারে যদি পার দু'হাত ধরে তোল,
আর মনের যতো অভিমান আছে ভোল,
এই অচেনা পথের সাথী
তোমার অপেক্ষায় দিবারাতি
থেকে থেকে আজ পথ ভোলা;
সে গান গাহে আপন মনে,


.............এসো এসো এসো সখী
মনের বাগানে
            তোমার বিহনে
                      আমি বড় একেলা
এসো এসো এসো সখী
আমার হৃদয় দুয়ার রয়েছে খোলা।


তোমার প্রণয় বেদন
                    ভুলা নাহি যায়
যবে সন্ধ্যাকালে
               তোমারে মনে পড়ে হায়
অমৃত আলোকে প্রাণে রয়েছো তোলা।


সখী পারি নাতো আর
সময় যে কাটেনা আমার।


তোমার অরূপ হেরি
                   আজ আমি অন্ধ
ঘুমে স্বপ্ন দেখি
                তোমার দ্বার কেন বন্ধ
মরমে কেবল তুমি স্বপন ভোলা।