বাহ! বাহ! বাহ!
বেশ বেশ বেশ,
উপর দিয়ে খেয়েছ সব
এখন খাচ্ছ তলদেশ।


সাবাশ বাংলাদেশ!!!!
তোমার এমন সু সন্তান হবে
ভাবছ কভু কি ?
মাগো,
তোমার কীইবা করার আছে,
এখন কেবল শুয়ে শুয়ে
       করতে পার ছি:ছি:।


লুটেরাদের লুটালুটি বন্ধ কবে হবে,
লুটেরাদের ঘেরাকলে
আমরা কি বন্ধী বলো তবে?


তাই যদি হয়,
মাগো তুমি জন্ম নিলে কেনো?
কিংবা মোদের জন্ম দিলে কেনো?
শিক্ষা কেনো দিলে না মা,
কর্ম কেনো দিলে না মা,
চাই না এমন কর্ম মাগো,
দীক্ষা আমায় দাও
তোমার জন্মের মর্ম মোরা বুঝতে পারি যেনো।