কিছু স্মৃতি হারিয়ে যায়
আবার কিছু স্মৃতি এসে জমা হয়

স্মৃতির ভেতর স্মৃতির যেনো সাবলীল বর্নভেদ,
কালো স্মৃতি শাদা স্মৃতি উচ্ছন্নে উঠা পলাতক স্মৃতি সব,
কী এক প্রচন্ড উন্মাদনায় মাতে!


নতুন বছরে আসে নতুন ভোর
পুরাতন ব্যথা বেদনা ক্ষত ভুলাতে
উঠে সতেজ টকটকে লাল সূর্য
আমি সে সূর্যটাকে চাই।

এই শীতের সতেজ শিশিরে ধুয়ে মুছে -
তাকে যদি পারি অনুরোধ করে বলবো,
-এবার তোমার পবিত্র আলো দাও আমি পবিত্র হবো।
বিগত বছরের নির্লজ্জ পাপ, বাচালতা,
মিথ্যে বানী ,আশ্বাস সব দুর হোক ।


গ্লানির করোটি ছিন্ন করে উঠো পুর্নতায় ,
জাগাও আমায়,
আমার চার পাশে যারা মরিচিকা মোহান্ধ ,
তাদের চোখে পরশ দিয়ে যাও;
যাতে অন্তত একটি বছর
তাদের চোখ জঘন্য ঘৃণ্যতায় না মাতে,
অসুস্থ পথ ভুলে যেনো জেগে উঠে সবাই ভ্রাতৃত্ববোধে।