বল তুমি এ আমার কেমনতর বাঁচা,
স্বাধীন দেশের মানুষ হয়েও
স্বাধীনতা আজকে যেন আমার বন্দী খাঁচা ।
দোদুল দোলায় এপার ওপাড় ভিড়ছি,
নিজের জানটা হাতে নিয়ে ফিরছি।

নিশ্বাস নিতে পারছি নাকো স্বপ্ন সকল ভঙ্গ,
বিস্বাস করো ভাল্লাগেনা আর তোমাদের রঙ্গ ।

গ্ণতন্ত্র আজকে যেনো দূর আকাশের চাঁদ
সামনে আলো পিছনে তার অন্ধকারের রাত।

পাল্টে যাচ্ছে পাল্টে দিচ্ছ গণতন্ত্রের মন্ত্র,
স্ব-স্বার্থ আর জারজ লোভে গণতন্ত্র হয়ে যাচ্ছে যন্ত্র।

মিথ্যে এ গণতন্ত্র ,ফাকি,এ কেবলই ভ্রান্তি,
এমন তন্ত্র চাইনা আমি চাই কেবলই শান্তি ।

স্বাধীন দেশে গনতন্ত্র সবার জন্য সমান,
সময় থাকতে বুঝতেছ না,
সময় গেলেই পাবে যে তার প্রমান।