বুকের মধ্যে আমার উন্মাদ রক্ত
টগবগিয়ে ফোটে,
চোখের কোনে এখন আর জমেনা
অশ্রু বিন্দু কনা,
রক্তলাল মুঠি চেপে মাথায় বাঁধি সুতী গামছার মতো,
দ্রোহটাকে অনিচ্ছা স্বত্বেও দমিয়ে রাখি অনবরত।

আমাকে এখন মনে করতেই হয় একুশ বলে কিছু নেই,
কেন না একুশ এলেই আমাকে এখন ফুলে ফুলে সাজাতে হয় বেদী।

রক্ত ক্যান্সার নিয়ে আমাকে পোহাতে হয় স্মৃতির বেদনা,
মুক্ত আকাশে আমার এ মানসিক ইজাকুলেশন ভালো লাগে না,
আমার ভাইদের স্মৃতির বেদী সাজাতে চাই আমার আরও দৃঢ় মনোবল।

কেন না একুশ এলেই এখন আমার বুকে স্বপ্নরা দাপাদাপি করে,
আমার স্বপ্ন গুলো দিয়ে গড়ে যেতে চাই অম্লান অক্ষয় মিনার,
বেঈমানের আস্তানা গুড়িয়ে দিতে আমার একমুঠো প্রেম ই যথেষ্ট ।


কেন না এখন আর আমার মায়ের
মুখের ভাষা নিয়ে দুঃশ্চিন্তা নেই,
কেন না এ ভাষা এখন আর সাড়ে
সাত কোটি মানুষের ভাষা নয়,
কোন লেজ কাটা নেড়ী কুকুরের সাথে ইজমালি ভাষা নয়,
একেবারে স্বতন্ত্র্র বুকের রক্তে ধোয়া প্রোত পবিত্রতম অবাক করা সফেদ ভাষা,
আমার জন্মদাত্রী মায়ের ভাষা।

এ আমার বাংলা ভাষা
এ ভাষা এখন কেবল আমার নয় সারা বিশ্ববাসীর ।