দিনে জাগি আমি আর রাতে লিখি কবিতা,
বিনিদ্র রাতের কালিতে ভরে জীর্ণ পাতা;
যে কবিতারা আমায় বাঁচায় দিনেরবেলা,
মহা-আক্রোশে তারাই মারে রাতে |
জ্বালায় আসলে, জ্বালিয়ে-পুড়িয়ে মারে
জীবনের সাথে মৃত্যুর সংঘাতে |
কত সঙ্কোচের সারাটা রাতের পরে
সকাল হলেই, বিস্মৃতির উতকোচ নিতে সাধে |
ওরা নির্দয় বড় !
আমায় মুহুর্তে মারতে, মুহুর্তে বাঁচাতে,
ওদের একটুও কি বাঁধে ?


শুভজিত