থেকে থেকে শুধু আসে ভেসে কানে,
'আমি এই-বাদী, সে ওই-বাদী ' !
ঠিক ঠিক মানে কি তাদের
কেউ কি সত্যিই জানে ?
হেঁকে চলে পথে
কত না বাউল,
কত কত ভাবে,
কত কত রঙে !
বাদা-বাদীগুলোই করছে বড়,
মানুষ নিজেকে সরিয়ে !


মানুষের রক্তে, তারই দাসত্ব লেখা,
ঘোলাটে চোখে, যত বাদা-বাদী দেখা,
যদিও আসল সত্যের পথটা সহজই,
যেন সূর্যের এল নদীতে !


এসো না, এবার 'ওঠো-জাগো' বলি,
বাদা-বাদী যত ধুয়ে-মুছে ফেলি;
বাদা-বাদী করতে হয়ই যদি,
সাগরে মিশিয়ে যত নদী,
এসো না 'মানুষ-মানুষ' বলেই আগে কাঁদি !...


শুভাজিত