তমসাচ্ছন্ন রাত্রির কৃষ্ণকান্ত আকাশ !
যদিও, মাঝেমাঝেই বজ্র অট্টহাস্যে ঝলকায়;
মোনালিসার মুখে মুচকি হাসি, নাকি শুধুই ভেঙচি -
বোঝা বড় দায়...
এ'সময়ের বুকে বড় ভয় !
যদিও, বাইরে আত্মবিশ্বাসের লহরা ছোটায়,
আওড়ায় বক্তৃতা আত্মসম্মানের...
সত্যিই, মোনালিসার মুখে হাসি না ভেঙচি, বোঝা বড় দায় !
নাটুকে এ'সময় কি ঠকায় নিজেই নিজেকে ?
স্বল্প দৃষ্টিতে
দুরদর্শিতার মিথ্যা স্বপ্ন দেখে...


তার চেয়ে,
চলনা সময় উঠি জেগে
আসলের স্পর্ধায়, নকলের মেকি আত্মবিলাপ ফেলে...
আত্মদ্বিধার সব নেকামি দু'পায়ে ঠেলে...
সমরক্ষেত্রে আমাদের বুকের সব স্বপ্নের আকাশ গলুক পড়ে...


শুভজিত