একটা ভেঙে পড়া কুঁড়েঘরের
প্রাত্তন দাওয়ায় বন্যার জলে
এসেছে ভেসে ভাঙা একটা খাটিয়া |
বৃষ্টিটা আরম্ভ হয়েছে আবার |
আকাশে কালো মেঘের আনাগোনা |
খাটিয়ার উপর কম্পমান মা এবং
বুকে চেপে ধরা তার ছোট্ট সোনা |
জলে, খাতিয়াতা অর্ধনিমগ্ন, দুলছে জলের স্রোতে |
মা'র শরীরের কম্পন ভয়ে, নিরাশায়ে, না শীতে,
কে জানে?
চারিদিকে মৃত্যুর নিষ্ঠুর নৈশব্দ,
নিরাশা চারিদিকে,
শুধু, মা'র আঁচলএর নিচে
তার চত্ব সোনা বুঝি পেয়েছে খুঁজে দুঃসাহস -
জীবনের দুঃসাহস, জীবনের মানে |
তাই বুঝি সে,
এতক্ষণে হঠাত,
জুড়েছে কান্না !
করছে বিপ্লব চোখের জলে...
এমন দুর্যোগেও, মা'র আঁচলএ নিশ্চিন্ত সে !
মা যে তাকে খুব ভালবাসে...
নতুন সে,
তাই পুননির্মান করবেই জীবন,ছোট্ট সোনা,
বেঁচে থাকার চিরনতুন বলে...


শুভজিত