আমি সাক্ষী সবকিছুরই...
সেই প্রাগৈতিহাসিক কাল থেকে,
না, তার কিছু আগে...
হিমালয়ের বুক থেকে সেই নেমে আসার পর থেকেই
কত কিছুই দেখলাম দু'চোখ ভরে...
ভাগীরথী, গঙ্গা, পদ্মা -
আরো কত ভুলে যাওয়া নাম পেলাম আমি !


দেখলাম, মানুষের কত আদিম বসতি...
গুহাগাত্রে হলো আঁকা তাদের কত স্বপ্ন,
কত প্রানের জ্যোতি...
আরো পরে,
আর্য্যদের তপোবনে কত ঋষির মনে চলেছি বয়ে আমি...


তারপর শক,হুন, যবনদের আক্রমন,
তারই মাঝে জৈন-বৌদ্ধের আগমন -
সবই তো দেখেছি আমি...


আরো কত কাল...বইলো জল কত...
ক্রমে ক্রমে এলো পাঠান, এলো মোঘল...
ভক্তি-সুফীর জন্ম হলো মাঝে;
তাদের গানের সুরগুলো আজও প্রাণে বাজে...


তারপর এলো পর্তুগিজ, ওলন্দাজ, ফরাসি, ইংরেজ...
তখন তাদের বিজয়কেতনে কি প্রবল তেজ !
তারপর, একদিন,
ওরাও কোথায় গেল;
কালের দাবি মিটিয়ে ফেলে ওরাও কালেরই গর্ভে হারালো...


কতকাল বয়ে গেল -
কত মানুষ, কত রূপ নিয়ে এলো, গেল...
অলস চোখে তাদের ইতিহাস লিখি;
তবু, কিছু বোধয় রয়ে গেল একই...


আজও,
ভাঙা কুঁড়েঘর মাঝে,
সন্তান ঘুমায় তার মায়ের কোলে মুখ গুঁজে...
আজও,
মানুষ কবিতা লেখে;
ভালবাসা আছে আজও মানুষের চোখে...


মানুষ, বোধয়, একই রয়ে গেল...


শুভজিত