সেই সে'দিন যারা এসেছিল
বর্ষণঘন রাতে,
জ্বালিয়ে আলো নিঃস্ব হলো,
আজ, গেল ফিরে খালিহাতে |
পাথেয় তাদের রইলো কি আজ?
কি ছিল সেদিনও?
কাটিয়ে রাত, যে যার পথে,
জল-কাদা মেখে, আবার,
চলল তারা কোন কোন অভিমুখে?
রাতের স্মৃতিটুকু বুঝি শুধু রেখে,
নতুন অন্ধকারে |
দিন নেই,
নেই সায়াহ্ন, নেই প্রভাত !
আছে শুধু একা রাজপথ,
আর, বুক ভরা অতল, নিকষ-গভীর রাত |
আলো জালে তারা,
তবু, আলোতো লাগেনা ভালো !
তাই, নিজেরা তারা আন্ধারেই রয়ে গেল |
এই সার্কাসে, এল-প্রত্যাশী সবাই;
তারাই শুধু রাতের যাত্রী, না হয় !
না হয়, তারাই শুধু নিয়ম ভাঙলো সব,
প্রান্তিক উচ্ছাসে !
না হয়, তারা রইলো রাতেই মিশে,
আর,
কিছু হারানো দীর্ঘশ্বাসে...


শুভজিত