বিলাসবহুল রেস্তরার পাশে পড়ে থাকা
বাঁধানো ফুটপাথে মানুষের ঢল |
কাল গণতন্ত্র দিবস |
তাই, শহরটা সেজেছে অপরূপা
তিরঙ্গার সাজে |
আমি বাড়ি ফিরছি কাগজের পতাকা কিনে,
কাল বাড়ি সাজাব বলে |


হ্যালোজেন আলোটার হলুদ আভায়
ঐখানটায়, ওই গাছটার তলায়
কুকুর-কুন্ডলী হে ছিল পড়ে কেউ |
এখন ন্বুজদেহে উঠে দাড়িয়েছে
ফুটপাথের পাশে শুয়ে থাকা ব্যস্ত রাস্তাটা পেরোবে বলে |
ন্বুজ বৃদ্ধার হাতে একটা অষ্টবক্র লাঠি |
তা নিই ঠক্ঠক করতে করতে
খানিক এগিয়ে, আবার অনেক বেশি সভয়ে পিছিয়ে
কি যেন বিড়বিড় করছে সে |
বোধহয়;
নিজের মনেই...
আমি তাকে ধরে রাস্তাটা পার করে দিলাম |
পকেট হাতড়ে পাঁচটা টাকাও দিলাম
তার শতচ্ছিন্ন নোংরা ঝোলাটায় |
ন্বুজ জননী জননীর মতই হেসে
গেল মিলিয়ে ভিখারিনীর বেশে
হ্যালোজেনের পিঙ্গল আলোয়...


আমার দৃষ্টি ঝাপসা হয়ে এলো -
ঝাপসা আর পিঙ্গল...


শুভজিত