দু'চোখ ভরা স্বপ্ন কত,
বর্ষার জলে ভরা
শ্যামপুকুরের মত;
তারই মাঝে ভেসে বেড়ায় কত ইচ্ছার হাঁস!
চোখের জলে
শিশিরভেজা ঘাস...
পথের দিকে চোখ -
কোন সে বাউলের খোঁজে;
কত সে প্রতিজ্ঞা রাখা
মনের কত বইয়ের ভাঁজে...
কখনো গেয়ে ওঠা কত প্রানখোলা গান;
শীতের খেজুর-রসের মত
কত না সে নেশাধরা প্রাণ...
জলে ডোবা কোনো চরের মত
কত না সে শেষবারের আশা...
ভাঙা কুঁড়েঘরে সাঁঝ-প্রদীপের মত,
কত না সে
নীরব ভালবাসা;
বয়ে চলে শুধু...


শুভজিত