আমার আঁধার বাঙ্ময় বড়;
নির্ভেদ্য, তবু নির্বোধ নয় তা |
মিষ্টি হাসির ঝলকানির মত এত আলো জ্বেলোনা কাছে,
আলোর বাতুলতায় আমার হবে মাথাব্যথা |
হাঁ ! হাঁ ! শুধু কিছুক্ষণ তো দেখতেই পারি
লাস্যময়ী আলোদের মন-ভোলানো নাচ !
আঁধার যে প্রিয়া আমার, ধূসর-বন্ধু আমার,
চাইনা, চাইনা, চাইনা রঙিন কাঁচ;
আমার আঁধার দুঃখের-বিষন্নতার আঁধার নয়,
সে শুধু নিশ্চুপ, তবু পুরোপুরি বাঙ্ময় -
সে আঁধার আমার গভীরে জ্বলে;
চুপ থাকে, তবু সবই বলে যায়...
শুধু সেইতো দেখি নাচতে-নাচাতে জানে,
দুষ্টুমির আঁচে পোড়ায আমায় খালি;
আমার ভেতরে, শূন্য হয়েও, আমায় ভরিয়ে রাখে -
কে চায় বল, সস্তা আলোর ঘটকালি !


তাইতো বলছি, একটু চুপ করো,
আমার জন্য না বাজালেও হবে আলোর ঐকতান;
আমি যে শুনেছি অন্ধকারকে, তার নিশ্চুপ গান...


শুভজিত