প্রেয়সী, তুমি ঝড়ের মত হাসো!
তপ্ত ধরণী শীতল করতে,
বৃষ্টি হযে নেমে আসো...


প্রেয়সী, তুমি শরতের শিউলি ফুল;
অনারম্বর, অথচ সুন্দর বড়!
আকাশের সাদা মেঘ মাটিতে মেলে ধরো...
ঝড়ে পড়া প্রভাতে,
তোমায় মাটি থেকে নিই  তুলে হাতে;
তোমার শুভ্র বসনের আড়ালে,
পড়ে থাকে ঢাকা সোনালী লজ্জা তোমার...


তুমি আমার সব-ভোলানো নেশাতুর রাত!
অনেক অনেক প্রশান্তির মাঝে জেগে ওঠা সংঘাত!


আমি তোমায় নিই টেনে বুকে,
ডোবাই ঠোঁট তোমার কাঁপা ঠোঁটে...


সবাই যতই বদলে যাক;
একদিন, যদি শরত আর নাই দেয় ডাক...
তুমি-আমি থাকব একই সাথে,
শরতেরই প্রশান্তি নিয়ে দু'টো বুকে -
বাকি সবাই,
সবার মত থাক...