নিরজন নদীতীড়,
নুড়ি পাথর বালি,
নদী মাখে জোত্স্না,
গান গায় জীবনীর।
কতনা গল্প তার,
কতনা ঘটনার সাক্ষী।
পাথরে বসে ভাবি-
এই বেশ ভাল আছি,
তুমি আমি আর আমাদের নিস্সংগ্তা।
তুমি বল আমি শুনি,
আমি বলি তুমি শোন।
যদিবা কখনো একলা মনে কর,
আমায় ডেকে নিও।
হাতে হাত ধরব,
বিষাদ নয়নে এত জল আছে;
তোমার দুকূল ভরিয়ে দেব।
যদি কখন নিজেকে শূন্য মনে হয়,
একবার বোল শুধু,
বুক জুড়ে তোমার থাকব সাথে,
তোমার আমার দুক্খ্ মেখে।