এক কাপ গরম কফি সাথে ডারক চকলেট,
কেটে যায় ক্লান্তি।
ঈষদুষ্ণ গরম জল সংগে গ্লিসারিন আর কোল্ড ক্রিম,
লেপের তলায় আদুরে ঘুম।
রোদের ভাপ সারা শরীরে মেখে,
মরশুমি ফুলের সুবাস।
সুবাস শীতের নতুন সব্জী-ফলেরও।
সুঘ্রাণ নতুন ব্যঞ্জনেরও।
সারা শীত জুড়ে যেন চিড়িয়াখানা ঘোরার প্ল্যান,
আর পিকনিক পিকনিক খেলা।
কোথাও দুরে,
বা নদীর ধারে বা কোন গারডেনে অথবা মাঠে;
নেহাত এসব না জুটলেও হয়ত বা কারও ছাদে।
পাউরুটি, ডিম সেদ্ধ,কলা আর কমলা লেবু,
সাথে খিচুড়িও জমে বেশ।
জমে যায় পুরো শীতটাই সঙ্গে নিয়ে,
নতুন গুড় আর জয় নগরের মোয়া।
রাতে আবার বিয়েবাড়ি।
যদিও আছে গরম জামা সোয়েটার চাদর আরও কত,
তবুও সাজসজ্জা মেকআপ ঢাকা মানা,
তা সে যতই হোক হাড় কাপানো ঠান্ডা।
তাই ফান্ডা মেরে স্টাইল দেখাতে হলে,
ঠকঠক করে কাপতেও রাজি।
কষ্ট দিতেও রাজি আছি দুশো ছ খানা হাড়কেও।
হে আমার শীত তুমি ভারি নাছোরবান্দা,
কিছুতেই আমায় ছারতে নারাজ,
আমিও তাই ছারতে চাইনা তোমায়।
তাই এসো তুমি আর আমি,
জড়াজড়ি করে কিছু সময় কাটাই-
কোকিল গানে বসন্ত আসার আগে।