আকাশ পাড়ে নামল ভেঙ্গে,
মেঘ ব্রিস্টির খেলা।
সকাল দুপুর রাত্তির মিলে,
ভাসাল আমার ভেলা।
ঐ যে বাইরে কারা ভিজছে,
বাড়িতে আমি বন্দী।
ব্রিস্টি তোমার সাথে ভিজব একদিন,
রইল আমার সন্ধি।
সারাটা দিন অলস সময়,
কবিতা লেখার বেলা।
কবিত্ত্ব ছাই না আসুক,
আজ লেগেছে পালে হাওয়া।
ভাসিয়ে দিলাম দুটো তরী,
একটা দুকখ একটা স্বপ্নের।
দুকখ জলে ডুবে মরুক,
স্বপ্ন দেখা পাক ঘাটের।