কোথা আছো জগত জননী,
অভয়দাত্রী,শঙ্কাহারিনী।
হে দেবী,
তুমিও নারী,তুমিও তনয়া,তুমিও ভগিনী,
তুমিও মাতা।
তবু কেন তুমি আজ স্থির,অচঞ্চ্ল।
শত শত কন্যা তোমার,
কেদে মরে অন্ধকারে।
ভূলুন্ঠিত তাদের সন্মান,
আজ কলির রাজসভাতে।
সেদিন পাশে দাড়িয়েছিল সখা,
সম্ভ্রম রক্ষা করেছিল,
সখী দ্রঊপদীর।
সেদিন আর সেদিন নেই।
এখন এসেছে,
শকুন দুশ্শাশনের দল।
দুহাতে মিলে হরন করছে,
মা বোনেদের সন্মান।
হে দেবী,
পাপের ভাড়ার পূরণ হল,
এবার তুমি ধরায় এস।
ধরণীতে পদারপণ করে,
ধংস করে দাও,
ঐ সমস্ত রক্তবীজদের।
যদি না আসতে পারো,
তাহলে দিও তোমার,
সে শাণিত শক্তি,
প্রত্যেক নারীর অস্থি-মজ্জায়।
দামিনীর মত,
গরজে ওঠার সে অস্ত্র দিও,
আমাদের হাতে হাতে।
তখন গরজে উঠে,
আমরাই ধংস করব,
সেই সব,
ভাগাড়ের রাক্ষসদের।