বারে বারে মনে হয়,
কে যেন পিছু ডাকে।
বলে যেন-
ওরে যাস না রে ফিরে আয়।
ফিরে ফিরে চাই,
তবু দেখতে না পাই,
কোন কায়া বা ছায়া।
তবু যেন অনুভব করি,
কোন এক মায়ায় আবদ্ধ আমি।
সেকি শুধুই মায়া?
সেকি শুধুই ছায়া?
কিন্তু আমি ত মানুষ,
আমি ত শরীর,
আমি ত কায়া।
তবে কে ডেকে যায় বারে বারে?
কে দেয় হাতছানি?
সেকি শুধুই অলীক কল্পনা?
সেকি শুধুই মায়ার নাগপাশ?
নাকি সে সেই আমার আমি?