ভুল করে-
ভুলের মাশুল ভেবে,
আমাকেই ভুলেছো আগে,
আমি বসন্তের ভুল!
মিঠা পানি-
পথ ভুলে,
যুবকের চোখ গলে,
বেরিয়ে যাবার ক্ষত তুমিই করেছো,
আমি যমুনার কূল!
ভালোবেসে সখি-
ক্লান্ত হয় না,
নিভৃতে-নিরবে আমাকেই করে তোলে ক্লান্তিময়,
আমি বিরহ ব্যকুল!
জানি না-
এমন কত বসন্ত,
এর আগে এসেছিলো তোমার,
কত যুবকের উদ্বেলিত বুকে,
রেখে গেছো যমুনার ধ্বংসাবশেষ!
ঊষাণ মরুর মতো,
খাঁ-খাঁ মগ্ন বালুচরের পরিযায়ী পাখি,
একটু ক্লান্তি দাও,
আমি বিশ্রাম নেব!


০৪-০৬/০৭/১২