রংচটা শহরে রক্তের দাগ আর ফাগুন-বসন্ত একইতো লাগে
বিধবার শাড়ি আর শান্তির পায়রা কখনও কখনও আশাহত করে
কৃষ্ণ রাত আর অপরাধ জগত অনেকটা সমার্থক
দিনের আধেক আলোয় ভরা আধেক থাকে জমকালো
প্রাণীকুলের ধারাবাহিকতা নিছক জৈব দুর্বিপাক
কালের স্রোতে ধেয়ে আসে সীমাহীন বিরাণ সাহারা
অধিকার আর স্বাধীকারের অর্থ বোঝায় সংসার বিরাগী বাম বিপ্লবী
নিষিদ্ধ সঙ্গীত ডাকে কানাগলির অন্ধকার কুঠুরিতে
ঐশীর গায়ে সেঁটে দেয় মাতৃ-পিতৃ হন্তারকের কালিমা
ধ্যানে বসে গোপন অসুখ সারায় ভন্ড সাধু
চেতনায় জ্বলে ওঠে অগ্নিবীণার তার
গলা ছেড়ে গেয়ে উঠি মুক্তির অবিনাশী গান


১০/০২/১৪
১১:৪১pm