কবি সরদার রহমত, ব্রিটিশ কানুন পাঠরত একজন সম্মানীয় ছাত্র , কবিতার আসরে ২ বছর ৮ মাসকাল আছেন , ১৫৭ টি কাব্য প্রকাশ করেছেন । তাঁর লেখার সব বিষয় প্রায় সমাজ ,মানব ,দেশ  নিয়ে লেখা । সবার মধ্য দিয়ে পরিবর্তন চান , মানবতার উত্থান চান । তাঁর কাব্য, "পারিনা ,যা ডাহা মিথ্যা !!" এখানেও তার ব্যতিক্রম নাই ।


কাব্য শুরুতেই পরম আশ্চর্যের কথা বলেছেন, "পৃথিবীর এই আজব পরিমণ্ডলে আমি বড্ড একা!"
"অন্যদের মত পারিনা ,যা ডাহা মিথ্যা!"
কবির চারিদিকের পরিমণ্ডল-পরিস্থিতির অনুভবে সত্য দর্শন বাস্তব কথা কাব্যে বলেছেন ।
কোন মানুষ সত্য নিরেট "পাক্কা-সাচ্চা" নয় !
ভাল আর মন্দ নিয়েই জীবনে চলা । গঙ্গার জল যতই ময়লা হোক না কেন তাকে আস্থায় পবিত্র মানা হয় !! কত আজগুবি কথার গল্প সমাজে সত্য বলে তার চলন । সাধারণ নান্দনিক কত কাব্য লিখে মন ভুলানো হয় । দৈনিক পত্রপত্রিকায় আজগুবি কত কথা ছাপা হয় । অসত্য  কথা পয়সা দিয়ে কিনে পড়তে হয় ! কবিতাও অনেক মিথ্যার কাব্যিকতা ! এত সব মিথ্যাকে ভালোবেসে কি লাভ ।
কবির দৃঢ় অনুভব সবকিছু ---
"বাস্তবে , আসলে সব ফাঁকা !"
কবি বলেছেন, এর পেছনে সময়, পরিশ্রম ব্যয় করে ,"জানি না এর কি আছে যৌক্তিকতা ?"
পরিশেষে কবি অতি বাস্তব সত্যতায় সমাধানও বলেদিয়েছেন ,--
"একদিন হয়তো চলে যাব, কেউ থাকবো না !
ছেড়ে এই পৃথিবীর মায়া!"
যাদের ইচ্ছে পূরনে এক প্রচেষ্টা কর্ম-ত্যাগ, হা-হুতাশ ভালোবাসা সবই "মনে হবে সব মিথ্যা !" এত সব করার পর তার পরিণাম কি দাঁড়ায় ? সামনে যাবতীয় আত্মীয় স্বজন সব হাওয়া-গত , শুধু পড়ে একা কবি , যাকিছু "সাওয়াল জওয়াবে শুধু আমি একা !!"
উপসংহারে আমার বলা----
অনেক অনুভবি সব কথা , যতদিন শোষণ ,লোক ঠকানো ভাব মন-দেহ-আত্মায় বিরাজ করবে, তত দিন মানুষ অপূর্ণ হয়েই থেকে যাবে , সব ধর্ম কর্ম জ্ঞান ,তপ সব বৃথা।
জীবনবোধের , অপূর্ব জ্ঞানবান প্রশ্নবাচক সাধারন শব্দজালে সাদামাটা- সরল কাব্য পেলাম ,  মুগ্ধ ।
প্রবুদ্ধ প্রিয়কবির প্রতি শুভকামনা, শুভেচ্ছা অশেষ । আগেও এরূপ লেখা আশাকরি । এ জাগ্রত বিচার জীবনে চলমান থাক ।