জ্ঞানের জাগতিক ধারা বয়ে সবি
হে মহান গুরুদেব, বিশ্বকবি !
পার করো অভেদ্য গণ্ডি ভালোবেসে পৃথিবী ।
শিশুকালে নেমেছিলে সাহিত্য জগতে
দিগদিগন্ত জয়ে ছডা়লে কিরণ প্রভাতে ,
বৈশাখের আকাশে দানো শীতল মেঘ
কাব্যে বিশ্বপ্রেম গড়ে তোল সেতুসম যতেক ।
বাংলাভাষা তার গৌরব মহিমা
সুর-ছন্দে, গানে তালে, ভরে উপমা ,
মুক-বধিরে যোগাও মনের ভাষা
মরুর বুকে ফোটাও ফুল জাগাও আশা ,
বাংলার ঘরে-ঘরে দানো জ্ঞানালো -
মা বঙ্গ, তোমায় পেয়ে চিরতরে ধন্য হ’ল ।


(ইং-০৭-০৫-২০১৯)
*-বিশ্বকবি রবীঠাকুরকে তাঁর শুভজন্মদিনে তাঁকে শতকোটি প্রণাম জানাই ।