অসাধারণ ব্যক্তিসত্ত্বার অধিকারী, ‘জীবনানন্দ’
নবনব কাব্য ভাব উন্মোচনে তাঁর সদা আনন্দ ,
গর্বের বাংলা, কাব্যতে উজ্জ্বল রূপ দিতে -
সুসময় শুভক্ষণে আগমন এ মহীতে ।
তাঁর মনোবাঞ্ছা কল্পরূপ, পার হবেন মরু
ঝাঁপিয়ে পড়েন ঊষর ভূমিতে- লেখায় শুরু ;
বিপুল বিপরীত দিশায়- নাও উজানে বায় ,
বাধা, খরস্রোত, ঝঞ্ঝায় কত কাল যায় ।
যদিও সরল কাব্য রূপ, গদ্যবাংলা ভাষায় -
মহাপ্লাবনে তাঁর কৃতি জগৎ ভাসায় ।
এক নুতন পথের সন্ধানে জাগ পথিক -
পেলাম সুপরিচয় কাব্যশৈলী, হেথা অধিক ,
ধন্য তুমি জীবনান্দ, থাক অমর আনন্দ ভূবনে
বিরোজো চিরদিন গদ্যকাব্য সম্রাট-যতনে ।
(ইং-১৭-০২-২০১৯) ।


*-(ইং-১৭-০২-১৮৯৯)- কবি জীবনানন্দ দাশ, তাঁর শুভজন্মদিন ।
তাঁর প্রতি বিনম্র শ্রদ্ধার্ঘ্য নিবেদন ।