গুরু, পথপ্রদর্শক ,আলোর দিশারী ,
আজ দূর্দিনে বিশ্বকবিকে হৃদয়ে স্মরি -
তাঁর প্রদত্ত পাথেয়, শক্তি-জ্ঞান নিয়ে
এত দূর আগত সর্বদুর্যোগ পেরিয়ে ।
পতন-অভ্যুদয়, সঙ্কট-বিপত্তি মাঝে
অভয় বাণী হৃদে দোলে সকাল সাঁঝে ,
বাণী অমৃতসম সঞ্জীবনী, আসে উদ্যম ,
আঁধার রাতে আলো পায় অচল-অধম ।
ডরাবনা স্বপ্ন মাঝে, কবিগুরুরে হেরি
অকুলে সাহস মেলে জীবন যায় ভরি ।
আশাদাতা কবি সম্মুখে, পঁচিশে বৈশাখ ,
দিব্য অনুভবে পাই যেন তাঁর সাক্ষাৎ ।


(ইং-০৭-০৫-২০২০)
২৫-শে বৈশাখ, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর- তাঁর আবির্ভাব দিনে তাঁকে সশ্রদ্ধ শ্রদ্ধাঞ্জলি- প্রণাম জানাই ।