দুর্গতি নাশ যদি হয় দুর্গায়
তবে এত দুর্গতি কেন বাংলায়
জ্বরা ব্যাধি বান ভাসা
মানুশষের নেই আশা
দিন যায় রাত যায় ভেসে হতাশায়
দেবী শুধু প্রতিবার আসে আর যায়!


এইবার দেবী নাকি এলো দোলনায়
কাঁদিয়ে হাতিতে চড়ে দেবী চলে যায়
দুর্গতি মাঝে যারা
ক্ষনে ক্ষনে যায় মারা
তাদের দুঃখ দোলে দোদুল দোলায়
পুরহিত পণ্ডিত তাদের ভোলায়!


হাজার রাতের সেরা কদরের রাত
ভোর হলে ফের শুরু সেই নুন-ভাত
রিকসায় দম নেয়া
ঘামে ভেজা শ্রম দেয়া
শেষ নেই নেই কোন নতুন প্রভাত
হাজার বছর ধরে এক ই বরাত!


ধর্মের এইসব উদ্ভট রীতি
অসহায় মানবের প্রাচীন ভীতি
এখন মগজ তার
হয়ে এলো বহু ধার
চেতনার প্রগতিতে মানবতা নীতি
মানুষে মানুষে রচে সাম্যের প্রীতি!


সাম্যের সেই প্রীতি বিপ্লব গড়ে
ধনী আর গরীবের তফাতটা নড়ে
বরাতের দোষ দিয়ে
ধর্মকে কোলে নিয়ে
ধনীদের মোল্লারা খুতবা ই পড়ে
ধন শুধু ধনীদের গোলাতেই চড়ে!


মানুষের ইতিহাস সব মানুষের
কিছু তার রাজা আর নয় নেতাদের
মানুষেরে দাস করে
রাজা হলো রাজ-ঘরে
লুট করে যেই ধন ছিল সকলের
হুঁশীয়ার দিন এলো সব দখলের!


( রচনাঃ লন্ডন ২৭ সেপ্টেম্বর ২০০৯। লন্ডন এর সাপ্তাহিক সুরমায় ২০১০ জুন-এ প্রকাশিত এবং ২০১৩ একুশের বইমেলায় জল-বালিকা কাব্যগ্রন্থে প্রকাশিতব্য।)