এতো মৃত্যু এতো কষ্ট মানুষের শুধু সয়
বোমায় মৃত্যু বিমানে ধ্বংস
যুদ্ধে উজাড় মানব-বংশ
ঈশ্বর  তবে কোন ভূমিকায় নিরব তাকিয়ে রয়?


যিনি ঈশ্বর ফিলিস্তিনের ইসরায়েলর কি
রহিঙ্গাদের লাশের স্তুপে
কোন বিধাতা কোন সে রূপে
মৃত্যু খেলায় নৃত্যে পাগল কঠিন খেয়ালী?


শিশুর মৃত্যু  গাজায় এখন কাঁদায় মানবতা
শিশু নাকি  প্রিয় যীশুর
তবে কেন  হত্যা  শিশুর
দাগ কাটেনা গির্জা-ঘরে নিরব যীশুর পিতা!


যুদ্ধ কেনো দখল-বাজীর মিথ্যে জয়ের নেশা
এরাও মানুষ ওরাও মানুষ
খুনের নেশায় হারায় যে হুঁশ
কেনো মানুষ মানুষ মারার নেয় কাঁধে এই পেশা?


এসব কিছু ভুলতে হলে তুলতে হবে ফুল
চাষতে হবে মানবতা
নাশতে হবে ধর্ম-প্রথা
যেসব প্রথা মৌলবাদে জীবন গড়ে ভুল!


(বো রোড, লন্ডন। ২০ নভেম্বর ২০১২)