বাংলার বুকে শুধু রক্তই ঝরছে
অসতের হাতে সৎ কেবলই মরছে,
সন্ত্রাস গড়ে ওঠে ধনীদের লালনে
মানিক রতন ঝরে মানবতা পালনে।
এর মাঝে ঈদ এলে আনন্দ কই পাই
চারদিকে হত্যা জীবনের গান নাই!


ঈল বলো পূজো বলো সবই সন্ত্রাসীদের
ধর্মের কথা শুনি মুখে পুঁজীপতিদের,
একুশের মীনারে ভণ্ডরা গান গায়
কে মানুষ রাজাকার কে যে তা বোঝা যায়!
গরীবের দারিদ্র বেড়ে চলে প্রতিদিন
কাঁধে জমে সুদ আর মস্তকে জমে ঋণ!


হাদিস আর ফতোয়ার অভাবতো নেই ভাই
আভাব যা শুধু আছে গরীবের সবটাই,
ধনীদের সংসদে গরীবের আধিকার
বিশ্ব জুড়ে দেখি নিয়তই খায় মার!


এইখানে বিলেতেও ব্যাবধান কম নয়
গরীব না পায় সুখ যন্ত্রণা শুধু সয়!
বাসে চলে ঝঞ্ঝাট কিউ-তে বেলা যায়
খেটে খুটে বুড়ো হয়ে লাঠি এক হাতে পায়।


ধনীদের পুঁজি শুধু বেড়ে চলে তর তর
গরীব আরো গরীব হয় বিশ্বের ঘর ঘর।
ধর্মের মৌলবাদ তারাইতো পুষেছে
সন্ত্রাসী রাজাকার তারাইতো তোষেছে!


আজ দেখি বিশ্বের পুঁজিপতি এক হয়
ইসলামে দেয় হানা আল-কাইদার ভয়!
আল-কাইদারাও তো ধনীদের পক্ষের
আজ নয় কাল ওরা বন্ধুতো হবে ফের!


কোটি কোটি সাধারন মানুষকে একবার
হতে হবে ধনীদের বিরুদ্ধে সোচ্চার!


( বো রোড, লন্ডন। ৩১ ডিসেম্বর ২০০৪। ''অদৃশ্য বাস্তব নয় অথচ আকাশ কাব্যগ্রন্থে প্রকাশিত, একুশে বইমেলা ২০০৭)