বিজয় আমার সারা বেলার গান
বিজয় আমার দেহের গহীন প্রাণ
বিজয় আমার মায়ের মুখের হাসি
বিজয় আমার ভায়ের হাতের বাঁশী।

বিজয় আমার বাউল গানের বুলি
বিজয় আমার শিল্পী হাতের তুলি
বিজয় আমার বিশ্বাসেরই দোল
বিজয় আমার খোকার মুখের বোল।

বিজয় আমাব চোখের তারার মণি
বিজয় আমার ভোরের আযান ধ্বনি।
বিজয় আমার একাত্তরে হলো
বিজয় আমার ডিসেম্বরের ষোলো!


বিজয় আমার স্বাধিকারের চাবি
বিজয় আমার আধিকারের দাবি
বিজয় আমার ন্যায্য পাওয়া ধন
বিজয় আমার সকল দেহ মন।


বিজয় আমার চেতনাতে গাঁথা
বিজয় আমার জীবন ডায়েরি পাতা
বিজয় আমার সকল দুঃখে সুখ
বিজয় আমার বাংলা মায়ের মুখ!


(বো রড, লন্ডন, নভেম্বর ২০০৪। প্রকাশিত হয়েছিলো আমার ছড়া-কাব্য গ্রন্থ 'ভিনদেশী রাক্ষস'-এ ২০০৭)