কবিতার ভাষা বুঝতে হবে তোমাকে
তবেই শুদ্ধ হবে মন
কেনো শেকল পরাবে নিজেকে প্রাচীন বিশ্বাসের বলয়ে
আদিমতা মানুষের মুর্খতা
আবিষ্ট ছিলো অবতার দেবতার ভীতি
তোমার যাত্রা শুরু হয়েছিলো প্রকৃতির গোপন বিলাসে
নির্ঘাত সে রহস্য উন্মোচিত প্রকৃতির বিকাশে--


পৃথিবী কতো সুন্দর নয়নাভিরাম
মহা বিশ্বের বুকে এ যেনো এক ফালি সুপ্ত সুখ
বিশ্ব চেতনার শ্রেষ্ঠতম বস্তু...
গদ্যময় বিশ্ব প্রকৃতির ছন্দময় প্রেমের কবিতা---


--তা হলেই কবিতা বুঝতে হবে তোমাকে
কবিতার ভাষা বুঝতে হবে তোমাকে
তবেই শুদ্ধ হবে মন----
কোনো ঐশী বাণী অবতার দেবতার ভাষা নয়
কবিতার ভাষা বুঝতে হবে তোমায়
তবেই শুদ্ধ হবে মন--


কিছুই অলৌকিক নয়--
বিশ্ব প্রকৃতির সকল রহস্য মানুষের জ্ঞাত প্রায়
লৌকিকতার মানব প্রেম অশত্থ বৃক্ষের মতো বিস্তারিত
মানুষের ভালোবাসা স্নেহ প্রেম
যৌবনের সিক্ত প্রণয়
মানব মানবীর মিলনের আবহমান ধারায়
বেগবান মানব সভ্যতার ছন্দে ছন্দে আছে কবিতা


কেবল কোনো ঐশী বাণী নয়
কবিতার ভাষা বুঝতে হবে তোমাকে
তবেই শুদ্ধ হবে মন
এখনই সময় প্রাচীন বিশ্বাসের বলয় থেকে মুক্তির।


(বো রোড লন্ডন ২৭ সেপ্টম্বর  ২০১০। লন্ডনেরে পত্রিকায় প্রকাশিত এবং জলবালিকা কাব্য-গ্রন্থে প্রকাশিতব্য)