প্রজন্ম জেনেছে শেকড় তার
বাংলা ও বাঙালি প্রিয় সবার!
রাজাকার ছিলো হায়েনার দল
মুক্তিবাহিনী আজও উচ্ছল!
আজও ঘরে ঘরে মুক্তিসেনা
শাহবাগে শোর চির চেনা!
প্রজন্ম জেনেছে বাংলা তার
বুঝেছে আজ কে রাজাকার!
বুঝেছে তরুণ অরুণ আলো
জ্বালো চেতনার আগুন জ্বালো!
বাংলা আমার আমি বাঙালি
এই চেতনার মশাল জ্বালি!
শাহবাগে আজ ঘোষণা শুনি
সেই সুদিনের সময় গুনি,
রাজাকার-হীন বাংলা চাই
সব বাঙালিরা ভাই ভাই!
ধর্ম-চর্চা উপাসনালয়
নিজগৃহে করো নির্ভয়!
সমাজে রাষ্ট্রে সবাই সমান
আমরা বাঙালি এটাই প্রধান।
ধর্মের নামে রাজনীতি
মিথ্যে প্রথার সকল ভীতি,
ঝেড়ে মুছে আজ এগিয়ে যাই
নইলে বাঙালির মুক্তি নাই!


(আজম মঞ্জিল, কুলাউড়া। ৪ মার্চ ২০১৩)