হায়রে মানুষ রইলে বেহুশ
আর কত কাল থাকবে
সূর্য্য দেখে দেবতা ভেবে
পূজোয় কতো ডাকবে!


হায়রে মানুষ রইলে বেহুশ
আর কত কাল থাকবে
চাঁদকে দেখে দেবতা ভেবে
আর কত কাল কাটবে!


হায়রে মানুষ রইলে বেহুশ
আর কত কাল থাকবে
অন্ধকারে আরাধনায়
আর কতোটা ভাববে!


বিশ্ব ধরা চাঁদ সূর্য্য
সবই সঠিক সত্য
অন্ধকারের শুন্য কোঠায়
নেইতো কোনো তথ্য ।


চাঁদের গায়ে গাছের পাতায়
নেইতো লেখা কারো নাম
কারো মুখের ছবি দেখা
এসব কিসের পরিনাম!


আমরা মানুষ মিথ্যে বেহুশ
ধর্ম প্রথায় ভাসছি
নিজের বিবেক একটুও কি
কথায় কাজে রাখছি!


বেহুঁশ মানুষ আর কতো দিন
থাকবো আঁধার কালোতে
ধর্ম জুজুর ভীতি থেকে
আসবো ফিরে আলোতে!


(আজম মঞ্জিল, কুলাউড়া। ৫ মার্চ ২০১৩)