বৈশাখে হোক নতুনের শুরু
বৈশাখ আমার বাংলা মাস
সব ভুলে যাই গ্লানি যতো কিছু
শুকনো পাতায় মোড়ানো ঘাস!


বৈশাখী ঝড় উড়িয়েই দেবে
নতুনের হবে জয় আবাহনী
জ্বরা ব্যাধি সব দূর হোক আজ
গান গেয়ে যাই শুধু জাগরণী!


সম্মুখে আছে আলোর মশাল
তরুণেরা নেবে এইবার জয়।
পেছনে ফেলে রেখে যেতে চাই
পঁচা অতিতের সব গ্লানী ভয়


এখনই সময় এই বৈশাখে
এসো সবে নেই দৃপ্ত শপথ
নাগিনীর বিষ দাঁত ভেঙ্গে দেই
খুলে যাবে আজ সকল পথ।


এই বৈশাখে ঐক্যের ডাকে
হালখাতা হবে হিসাব নিকাশ
জেগেছে এবার সন্তান মার
সংগ্রামে হবেই শত্রু বিনাশ্


(বো রোড, লন্ডন ১৪ এপ্রিল ২০১৩)