প্রাণের সৃষ্টি পৃথিবীতেই কি শুধু-
এই প্রশ্ন এখোন আর জটিল কিছু নয়
জটিল যা কিছু সবই তার ঈশ্বর
প্রকৃতি কেবলই পৃথিবীর এখনো,
মহাবিশ্বের মহা প্রকৃতিই যদি হয় ঈশ্বর
তবে ঈশ্বরওতো নয় অবিনশ্বর
শতকুটি বছরের মহাবিষ্ফোরণ যেমন
বিকর ইতিহাস
তেমনি এ বিশ্বে প্রাণের আবির্ভাবও বিষ্ময়কর!
এ বিষ্ময় প্রকৃতির
এ বিষ্ময় প্রাকিৃতিক নির্বাচনের
এর অন্তরালে যদি কোনো ঈশ্বর থাকেনও
তবে কী কারণ অকারণ তার নেপথ্যে থাকার
কী কারণ তার অস্তিত্ব ক্ষুদ্র মানবের ঘোষণায় ধারণ!
কন্ঠহীন অবয়বহীন লিঙ্গহীন এই নেপথ্য ঈশ্বরের
আর কি এখোন খুবই প্রয়োজন---
এমন প্রশ্নই এখোন সরল এবং সহজ
উত্তরের প্রত্যাশা তাই খুব একটা নাই!


(কুলাউড়া ৯ ডিসেম্বর ২০০৮)