এইমাত্র সংবাদ পেলাম এক মৃত্যুর!


মৃত্যু মানেই-আর না ফেরা
মৃত্যু মানেই-
সুজলা সুফলা নয়নাভিরাম বিশ্বটাকে ছেড়ে যাওয়া,
মানুষ জীব জন্তু বৃক্ষলতা- সকলেই ছেড়ে যায়
দেহ তাদের পড়ে থাকে,
প্রাণ ছেড়ে যায় দেহ সমেত বিশ্বটাকে!


ভাবি আনমনে কখনো বেলকনিতে দাঁড়িয়ে-
আমারওতো পার হয় দ্রুত সময়ঃ
শৈশব কৈশর যৌবন যেনো খুব দ্রুত গেলো
আরো ততোধিক দ্রুত যায় চলে
যৌবনোত্তর প্রৌঢ়-কালটিও--
অতঃপর আসছে ধেয়ে কোনো দিন সহসা যবনিকা!


সংসার নাটক-মঞ্চে শিশুপুত্র কিংবা নাতির অভিনয়
পরবর্তিতে যৌবনে স্বামী
ধাপে ধাপে পিতা, নানা-দাদা ইত্যকার অভিনয় শেষে
অবশেষে যবনিকার দিন আসে ঘনিয়ে!
আমাকেও যেতে হবে চলে
রেখে যেতে হবে আপনজন যতো
সকলের সাথে হাসি-কান্নার সুখ-দুখের সকল স্মৃতি
প্রেম ভালোবাসা স্নেহ মমতা
স্থাবর সম্পত্তির হিসাব নিকাশ
পাওয়ার আবেগ আর না পাওয়ার দীর্ঘশ্বাস!


মৃত্যু মানেই সব শেষ
কিছুই থাকেনা বাকি,
দেহটাও গলে যায় মাটির সাথে, মিশে যায় মাটিতে!
তবে কেনো এতা স্বার্থথপরতা জীবনকে সাজানোর নামে
তবে কেনো এতো লোভ এক খন্ড ভূমির
লোভ এতো কেনো প্রভাব প্রতিপত্তির!
জানে মানুষ যেতে হবে চলে নিশ্চিত
তবুও লোভ সহজাত মানুষেরই প্রকৃতি!
মৃত্যু সংবাদ চিরায়ত যদিও
তবুও জন্ম-সংবাদই হোক প্রতি মূহুর্তের সু-সংবাদ।
---------------------------------------------