যতোবার চেয়েছি লিখতে প্রেমের কবিতা, পরাস্ত আমি
আসেনা শব্দ ভাব ছন্দ
আসে কেবল অপূর্ণ স্বাদের করুণ রস
বাঁশ-বনের মাথার উপর আসেনা চাঁদ
ছড়ায়না জোছনা, নদীর কোল ছাপিয়ে গড়ায়না
কূয়াশার চাদর
রাখালের বাঁশীও বজেনা দুপুরের ক্লান্ত প্রহরে,
সাগর সৈকতে আসা মানুষের চোখে মুখে আসেনা
পরিতৃপ্ত আনন্দের ফোয়ারা;
শরত আসে
আসেনা সারদীয় সুখ জলকে চলা রমনীর রমনীয় পথে
রাধারা ভাবেনা আর শ্যামের কথা
গোপীদের রাজত্ব এখন মুঠো ফোনে আকাশ-আন্ত-জালে
মিথ্যের চমক-সভায় সত্য এখন সন্দিহান নিজেকে নিয়ে


যতোবার ভাবতে চেয়েছি প্রেমের কাব্য-পদ
প্রেমিক কবির মতো পারিনি ছুঁতে প্রনয়ীর মন
পাইনি উষ্ণ সুখ প্রমিত শব্দের
ফুলের কাছে গিয়ে সৌরভ খুঁজেও হতাশ!
কোথায় হারালো সব কেবল আমারই জন্যে?


অথচ সবাই কেমন অবলিলায় কুজ্ঞ সাজায়
পথ ভুলে আমার ভোমরা ওড়ে সেখানে!


(লন্ডন।২ অক্টোবর ২০১৩)