সারাদিনই বৃষ্টি
একি অনাসৃষ্টি
বাধা পড়ে দৃষ্টি,
শরতের কৃষ্টি-


ভাসা ভাসা মেঘ নেই
লাল নীল রেশ নেই
ঘন কালো কেশ নেই
বাতাসেও বেগ নেই!


থমথমে কাটা কাটা
বৃষ্টিতে নেই ভাটা
খিচুড়িতে মুখ চাটা
এইভাবে দিন কাটা!


লাগে ভালো মন্দ না
কবিতায় ছন্দ না
গদ্যতে বন্দনা
আর কোনো দ্বন্দ না!


টুপ টাপ মেঘ ঝরে
বসে বসে দেখি ঘরে
আর ভাবি মন ভরে
আজ তুমি কার ঘরে?


তুমি নেই পাশে তাই
স্মৃতি শুধু খুঁজে পাই
মনে মনে গান গাই
সেই গানে সুর নাই!
-------------
( ১৩ অক্টোবর ২০১৩)